গ্রীষ্মের বকেল
রোদ ঝরে গেছে।
তবু অফুরন্ত আলো,
সন্ধে এখনো দূরে
নদীর ধারে
আমি ,আরো অনেকে,
ছোটরা ঝাঁপায়
গরম জুড়াতে।
নদী সারাদিন
ত্প্ত সূর্যে একা।
তাপের জ্বালা জুড়োয়
পাল তুলে
মাল নিয়ে
দু-একটা নৌ্কো
ভরা জোয়ার,ভাটায়।
নদী সাগরে প্রেমে
এত তীব্র শিখায়।
নীল আকর্ষণে।